ভিন্ন জগৎ পার্ক, রংপুর 

ভিন্ন জগৎ পার্ক (Vinno Jogot Park) রংপুর বিভাগের রংপুর জেলার অন্তর্গত গঙ্গাচড়া উপজেলার গুঞ্জিপুরে অবস্থিত। রংপুর বিভাগের ভ্রমণ স্পট গুলোর মধ্যে একটি অন্যতম পার্ক ভিন্ন জগৎ নামের পার্কটি। এটি প্রায় ১০০ একর জায়গা জুড়ে অবস্থিত। ২০০১ সালে এই পার্ক টিকে স্থাপন করা হয়েছে। রংপুরের সবচেয়ে বড় পিকনিক স্পট ও পর্যটন কেন্দ্র হলো এই পার্কটি। এই পার্কে রয়েছে হাজারও দেশি – বিদেশি বিভিন্ন রকমের বৃক্ষ। এ পার্কে সারাক্ষণ নানা জাতের পাখির শব্দে মুখরিত থাকে। পর্যটকরা সারাক্ষণ গাছের ছায়ায় ঘুরে বেড়াতে পারেন। 

যান্ত্রিক জীবনের ব্যস্ততার মাঝে  একটু প্রশান্তির সাথে সুন্দর একটি দিন কাটানোর জন্য চাইলে ঘুরে আসতে পারেন ভিন্ন জগৎ পার্ক টিতে। এই পার্কের প্রাকৃতিক সৌন্দর্য  ও মনোরম পরিবেশ আপনাকে মুগ্ধ করে তুলবে। 

ভিন্ন জগৎ পার্ক এর বিশেষ বৈশিষ্ট্য 

ভিন্ন জগৎ নামক পার্কের প্রধান ফটোক পার হলেই রয়েছে বিশাল একটি লেক। লেকটির পরে পথে রয়েছে একটি লোহার ব্রিজ। ব্রিজ পেরোলেই জগৎটা ভিন্ন রকম হয়ে যায়। ভিন্নরকম এক অনুভূতির জগৎ এই পার্কের অন্যতম বৈশিষ্ট্য হলো প্লানেটেরিয়াম। এটি বাংলাদেশের প্রথম প্ল্যানেটোরিয়াম। প্লানেটরিয়ামে রয়েছে গ্রহ ও নক্ষত্রের ভিড়। প্লানেটরিয়াম নামক অংশে প্রবেশের পর আপনি গ্রহ ও নক্ষত্রের ভিড়ে হারিয়ে যাবেন।

এখানে ঢুকলে জানতে পারবেন মহাবিস্ফোরণ বা বিগ ব্যাং এর মাধ্যমে কিভাবে পৃথিবী সৃষ্টি হয়েছিল। জানতে পারবেন পৃথিবী সৃষ্টির ইতিহাস। গ্রাম বাংলার ঐতিহ্য ও আধুনিক প্রযুক্তির সমন্বয়ে বেসরকারিভাবে গড়ে উঠেছে ভিন্ন জগৎ পার্ক। এই পার্কের মধ্যে রয়েছে ৫০০ আসন বিশিষ্ট আধুনিক কনফারেন্স কেন্দ্র,কমিউনিটি সেন্টার, পিকনিকের জন্য কটেজ, শপিং মল, পাখিদের অভয়ারণ্য, স্কিল টেস্ট রোবট জন্য ও সুইমিং পুল। রয়েছে মাছ ধরার ব্যবস্থা। 

শিশু কিশোরদের জন্য রয়েছে বাম্পার কার, মেরি গো রাউন্ড, শিশুকনা, নাগরদোলা, ক্যাঙ্গারু মুভিং, সি প্যারাডাইস, থ্রিডি মুভি, শাপলা চত্বর, ওয়াক ওয়ে, রোবট স্ক্রিল জোন, হেলিকপ্টার ফ্লাইজন, স্পেস জার্নি, মকি ট্রেন, আজব গুহা, স্পাইডার জোন, জল তরঙ্গ, লেক ড্রাইভ, বরফের দেশ, বীর শ্রেষ্ঠ ও ভাষা সৈনিকদের ভাস্কর্য এবং রয়েছে বিশাল আকৃতির নিজস্ব লেকে নৌ ভ্রমণের ব্যবস্থা। এই পার্কে বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে কনসার্ট সহ নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। 

ভিন্ন জগৎ নামক পার্কটিতে পর্যটকদের কথা বিবেচনা করে রয়েছে একটি তথ্য কেন্দ্র। এ তথ্য কেন্দ্রে পর্যটকদের বিভিন্ন হারানো জিনিস পর্যটকদের বিভিন্ন তথ্য দিয়ে খুজে পেতে সাহায্য করে। এ পার্কের ভিতরে রয়েছে ৮/৯ শত গাড়ি পার্কিং এর ব্যবস্থা। এখানে রয়েছে থ্রি স্টার মডেলের ড্রিম প্যালেস। ভিন্ন জগতে রয়েছে সাতটি কটেজ। ভিন্ন জগৎ পার্ক টিতে একই সঙ্গে ৫০০ টি পৃথক দলের পিকনিক করার ব্যবস্থা রয়েছে। 

এই পার্কে শিশুদের জন্য আরো রয়েছে বিভিন্ন রকমের জীবজন্তুর মূর্তি যেমন – হাতি, ঘোড়া, ক্যাঙ্গারুসহ ইত্যাদি জীবজন্তুর মূর্তি। বিশাল এই পার্কের জলাশয়ের চার ধার জুড়ে রয়েছে পরিকল্পিতভাবে রোপন করা বিভিন্ন প্রজাতির বিভিন্ন রকমের গাছ। এখানে সব সময় বিভিন্ন দেশের বিভিন্ন পর্যটকরা এসে ভিড় জমায়। 

ভিন্ন জগৎ পার্কের সময়সূচি ও টিকেট মূল্য 

ভিন্ন জগৎ নামক পার্কটি সারা বছরই খোলা থাকে। পার্কটি বছরের সব সময় সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকে। এই পার্কে জনপ্রতি প্রবেশ মূল্য ১০০ টাকা। এছাড়া প্রতিটি রাইড এর বিভিন্ন রকম মান ভেদে টিকেট মূল্য জনপ্রতি ৫ থেকে ৩০ টাকা। 

ভিন্ন জগৎ পার্কে কিভাবে যাবেন 

ঢাকা থেকে বাসে করে রংপুর

ঢাকার গাবতলী, মোহাম্মদপুর, কল্যাণপুর ও মহাখালী রংপুরগামী বাস এই রোডে চলাচল করে। রংপুরগামী বাস গুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো – মিম, গ্রীন লাইন, হক এন্টারপ্রাইজ, নাবিল, আলহামরা, এস আর ট্রাভেলস, এনা , আগমনী এক্সপ্রেস, হানিফ ইত্যাদি উল্লেখযোগ্য। ঢাকা থেকে রংপুর যেতে এসি ও নন এসি বাসের ভাড়া মান ভেদে বিভিন্ন রকম হয়ে থাকে। বাসের ভাড়া ৭০০ টাকা থেকে ১৩০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। 

ঢাকা থেকে ট্রেনে করে রংপুর

ঢাকার কমলাপুর রেল স্টেশন থেকে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেন বুধবার ছাড়া সপ্তাহের বাকি ছয় দিন রাত ৮টা ৪৫ মিনিটে ছেড়ে যায় এবং রংপুর এক্সপ্রেস ট্রেন সোমবার ছাড়া সপ্তাহের বাকি ৬ দিন সকাল ৯ টা ১০ মিনিটে ছেড়ে যায়। এক্ষেত্রে জনপ্রতী ট্রেনের টিকিটের ভাড়া শোভন চেয়ার ভাড়া ৪৭০ – ৫০৫ টাকা, এসি কেবিন ভাড়া ১৬৭২ টাকা, এসি সিট ভাড়া ১১৬২ টাকা, স্নিগ্ধা ভাড়া ৯০৩ থেকে ৯৬৪ টাকা। ঢাকা থেকে রংপুরে ট্রেনে করে আসতে সময় লাগে ৮ থেকে ৯ ঘণ্টা। 

রংপুর থেকে সরাসরি ভিন্ন জগৎ পার্ক

রংপুর থেকে সরাসরি ভিন্ন জগৎ নামক পার্কে যাওয়ার গাড়ির ব্যবস্থা রয়েছে। এক্ষেত্রে মাইক্রোবাসের ভাড়া ৮০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত এবং প্রাইভেট কারের ভাড়া ৪০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত। তাছাড়া সৈয়দপুর দিনাজপুরের গাড়িতে চড়েও ভিন্ন জগৎ নামের বিশাল সেই পার্কটিতে যাওয়া যাবে। তবে এভাবে গেলে নামতে হবে রংপুরের পাগলাপীর বাস স্ট্যান্ডে । অন্যভাবে রংপুর থেকে জলঢাকা গামী বাসে করেও এই পার্কে যাওয়া যাবে। সেখান থেকে ব্যাটারি চালিত ইজি বাইকের ভাড়া ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত। ইজিবাইকে করে ভিন্ন জগৎ নামের পার্কটিতে ১৫ থেকে ২০ মিনিট সময়ের মধ্যে যাওয়া যাবে। 

বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে নিজস্ব পরিবহনের মাধ্যমেও ভিন্ন জগৎ পার্কে যাওয়া যাবে। সারা বছরই বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন পর্যটকরা ভিন্ন জগতে ঘুরতে আসেন।  

কোথায় থাকবেন 

বাংলাদেশের বিভাগীয় শহর রংপুরে বিভিন্ন মানের আবাসিক হোটেল রয়েছে। হোটেল গুলোতে এসি ও নন এসি মান ভেদে বিভিন্ন রকম ভাড়া রয়েছে। হোটেল গুলোর ভাড়া ৫০০ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত। হোটেল গুলোর মধ্যে উল্লেখযোগ্য কিছু হোটেল হল-

আবাসিক হোটেলের নাম  মোবাইল নম্বর
দি পার্ক হোটেল 0521 – 65920 
হোটেল নর্থ ভিউ 0521 – 55405 
হোটেল কাশপিয়া 0521 – 61111
হোটেল গোল্ডেন টাওয়ার 0521 – 65920
পর্যটন মোটেল 0521- 62111 
হোটেল তিলোত্তমা 0521 – 63482 

 ভিন্ন জগৎ পার্কে দর্শনার্থীদের থাকার জন্য একটি প্যালেস রয়েছে, প্যালেসের কক্ষগুলো হলো অত্যাধুনিক। এখানে রাত্রিযাপন ও খাবারের ব্যবস্থা রয়েছে। আপনারা চাইলে পার্কের প্যালেস ও থাকতে পারবেন। 

কোথায় খাবেন

বাংলাদেশের বিভাগীয় শহর রংপুরে বিভিন্ন মানের খাবারের হোটেল ও রেস্টুরেন্ট রয়েছে। আপনি চাইলে সেখান থেকে আপনার খাওয়া-দাওয়া করে নিতে পারেন। অথবা আপনি যে হোটেল গুলোতে উঠবেন সেখানে ও খাবারের ব্যবস্থা রয়েছে চাইলে সেখান থেকেও করতে পারবেন। অথবা, ভিন্ন জগৎ নামের পার্কেও রেস্টুরেন্ট রয়েছে। সেখানে বিভিন্ন রকমের খাবারের ব্যবস্থা রয়েছে। চাইলে সেখান থেকে ও খাবার খেতে পারেন। তবে খাবার খাওয়ার আগে অবশ্যই খাবারের মান ও দাম জেনে নিবেন। কারণ সেখানকার খাবারের দাম বাইরে অন্যান্য হোটেল বা রেস্টুরেন্ট এর থেকে বেশি হয়। রংপুরে গেলে অবশ্যই রংপুরের বিখ্যাত হাড়িভাঙ্গা আম খেয়ে আসবেন। 

সবুজ শ্যামলের মায়া ভরা ভিন্ন জগৎ নামক পার্কটিতে না গেলে বোঝা যাবে না যে কতটা আকর্ষণীয় এই ভিন্ন জগতের অনুভূতি জোগানো পার্কটি। সবকিছু মিলিয়ে বিনোদনের এক অপূর্ব সমাহার গড়ে তুলেছে ভিন্ন জগৎ পার্ক, যা বাংলাদেশের পর্যটন শিল্পে যোগ করেছে এক নতুন মাত্রা। 

আরও পড়ুন: মাধবকুন্ড জলপ্রপাত ও ইকোপার্ক – যাবার উপায় ও ভ্রমণ টিপস

ভিন্ন জগৎ পার্ক সম্পর্কিত সচরাচর জিজ্ঞাসিত প্রশ্নোত্তর (FAQ’s)

প্লানেটরিয়াম কি?

প্লানেটরিয়াম একটি কৃত্রিমভাবে তৈরিকৃত গ্রহ নক্ষত্রের প্রদর্শন কেন্দ্র। প্লানেটারিয়ামে রয়েছে সৌরজগতের এবং এর বাইরের মহাজাগতিক বিভিন্ন বস্তু নিয়ে তৈরি নিদর্শন গুলো। এখানে জানতে পারবেন মহাবিস্ফোরণ বা বিগ ব্যাং এর মাধ্যমে কিভাবে পৃথিবী সৃষ্টি হয়েছিল। 

বাংলাদেশের সর্বপ্রথম প্লানেটরিয়াম কোথায় অবস্থিত?

বাংলাদেশের সর্বপ্রথম প্লানেটরিয়াম তৈরি করা হয় রংপুর জেলায় অবস্থিত সবচেয়ে বড় বিনোদন কেন্দ্র ভিন্ন জগৎ নামক পার্কে।

রংপুর জেলার সবচেয়ে বড় দর্শনীয় স্থান কোনটি?

রংপুর জেলায় সবচেয়ে বড় দর্শনীয় স্থান রংপুর জেলার অন্তর্গত গঙ্গাচড়া উপজেলার গুঞ্জিপুরে অবস্থিত ভিন্ন জগৎ নামক একটি বিশাল পার্ক 

শেষকথা: ভিন্ন জগৎ পার্ক, বিনোদন জগতে এক আকর্ষনীয় স্থানের নাম, পরিবার কিংবা বন্ধু-বান্ধব নিয়ে একান্ত সময় কাটাতে পার্ক টি বেছে নিতে পারেন।